বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বরিশাল মহানগর যুবদলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত কলাপাড়ায় সরকারি এম বি কলেজ মাঠ উন্মুক্ত করার দাবীতে মানববন্ধন কুয়াকাটায় বেড়িবাঁধ নির্মাণে সংরক্ষিত বনের বালু উত্তোলন, হুমকিতে সবুজ বেষ্টনী বঙ্গোপসাগরে নিম্নচাপ, উপকূলে গুমট পরিবেশ চন্দ্রদ্বীপ ইউনিয়নের রাস্তা সহ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন এলজিইডির টিম বাউফল নারীর বিদ্যমান প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত বাউফলে ৮দিনের অভিযানে ১৯ জেলে আটক, প্রায় সাড়ে ৩ লক্ষ মিটার জাল জব্দ বাংলাদেশ মাধ্যমিক স্কুল শিক্ষক পরিষদ বরিশাল মহানগরীর প্রতিনিধি সমাবেশ কলাপাড়ায় নদী থেকে অবৈধভাবে মাটি কাটায় এক লাখ টাকা জরিমানা কুয়াকাটা পৌর বিএনপির অফিস ভাংচুর মামালায়, পৌর আওয়ামী লীগ সভাপতি সহ ৪ জন জেল হাজতে ডাকাত বাহিনীর প্রধান ২০মামলার আসামী জুয়েল মৃধা গ্রেপ্তার  কলাপাড়ায় এইচএসসিতে মহিপুর  মুক্তিযোদ্ধা মেমোরিয়াল ডিগ্রী কলেজ এগিয়ে ৫ দিন পাঞ্জা লড়ে মৃ-ত্যুর কাছে হার মানলেন সাবেক ইউপি সদস্য রফিকুল ইসলাম উপকূলের শিশুদের সাঁতার প্রশিক্ষণ শেষে প্রতিযোগিতা মহিপুরে অর্থের অভাবে অন্ধ হতে বসেছে শিশু তাওহিদ, সাহায্যের আবেদন
কলাপাড়ায় দুর্যোগ ঝুঁকিমুক্ত আদর্শ গ্রাম প্রকল্প পরিচিতি

কলাপাড়ায় দুর্যোগ ঝুঁকিমুক্ত আদর্শ গ্রাম প্রকল্প পরিচিতি

Sharing is caring!

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: দুর্যোগ ঝুঁকি মুক্ত আদর্শ গ্রাম কলাপাড়ার লতাচাপলী ইউনিয়নের তুলাতলীর প্রকল্প পরিচিতি তুলে ধরে এক কর্মশালার আয়োজন করেছে বেসরকারী উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ বাংলাদেশ। রবিবার সকালে উপকূলীয় এলাকার জনগোষ্ঠীর উদ্যোগে দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রকল্পের আওতায় তুলাতলীতে এ কর্মসূচীর আয়োজন করা হয়। এসময় প্রধান অতিধি হিসাবে উপস্থিত ছিলেন লতাচাপলী ইউপি চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা। বিশেষ অতিথি ছিলেন ফ্রেন্ডশিপের আঞ্চলিক সমন্বয়কারী সাইদুর রহমান ও এমআইএস কর্মকর্তা মাহাফুজুল ইসলাম। এছাড়া এ সময় লক্ষীপাড়া, পুনামপাড়া, মিশ্রীপাড়া ও নয়া মিশ্রীপাড়া গ্রামের ফ্রেন্ডশিপ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রায় পঞ্চাশ সদস্য ছাড়াও ফেন্ড্রসিপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।
প্রজেক্ট ইনচার্জ তৌহিদুর রহমানের সঞ্চালনায় আদর্শ গ্রামের বিভিন্ন উন্নয়ন প্রকেল্পের বিভিন্ন কর্মকান্ড এবং অগ্রগতি তুলে ধরেন বাংলাদেশ উপকূলীয় এলাকার জনগোষ্ঠীর উদ্যোগে দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রকল্পের ইনচার্জ মাসুদ রানা ও প্রকল্প সহায়তাকারী আকতারুজ্জামান। আদর্শ গ্রামের দুর্যোগ ঝুকির সক্ষমতা তুলে বক্তব্য রাখেন ফ্রেন্ডশিপ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য কবির হোসেন।
প্রকল্প ইনচার্জ মাসুদ রানা বলেন, সড়কের দু’পাশে ফলজ-বনজ-ঔষধি গাছের বৃক্ষ রোপন, বসত বাড়ীর ভিটা উচুকরন, মাছের ঘের ও পুকুরের চারপাশ বেড় দেয়া এবং উদ্বার উপকরন সরবাহের মাধ্যমে পটুয়াখালীর কলাপাড়ার সমুদ্র উপকূলবর্তী লতাচাপলী ই্উনিয়নের তুলাতলী গ্রামকে দুর্যোগ ঝুকিমুক্ত আদর্শ গ্রাম হিসাবে উন্নীত করা হয়েছে। পাশপাশি বসত বাড়ির অঙ্গিনায় সবজি চাষের মাধ্যমে জীবনমান উন্নয়নে আয়বর্ধনমুলক প্রকল্প বাস্তবায়ন করছে বেসরকারী উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ বাংলাদেশ।
লতাচাপলী ইউপি চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা বলেণ, বেসরকারী উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ উপকূলীয় এলাকা লতাচাপলীর দুর্যোগ ঝুকিতে থাকা মাধারন মানুষের জীবন ও সম্পদের ঝুকিহ্রাসের জন্য এ এলাকায় দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। এর ফলাফল হিসাবে বিগত দিনগুলোতে এ এলাকায় বিভিন্ন দুর্যোগে জীবন ও সম্পদহানি অনেকাংশে কমে গিয়েছি।
উল্লেখ্য, দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রকল্পের আওতায় ফ্রেন্ডশিপ বাংলাদেশ প্রকল্প এলাকার সুবিধাভোগীদের হাতে বিভিন্ন উদ্বার উপকরন বিতরনসহ ঘরবাড়ি উচু করন ও মেরামত এবং পুকুরের চারপাশে বেড় দেয়া কাজে আর্থিক সহায়তা করেছে। আয়বর্ধনমুলক কর্মকান্ডের জন্য বসতভিটায় সবজি চাষের সহায়তাসহ সময়পযোগী দুর্যোগ ঝুকিহ্রাস প্রশিক্ষন প্রদান করে আসছে। এছাড়াও প্রকল্প এলাকার তুলাতলী গ্রামের দুই কি.মি রাস্তার পাশে প্রায় দেড় হাজার ফলজ ও বনজ বৃক্ষ রোপন করেছে।
##

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © crimeseen24.com-2024
Design By MrHostBD